পুঁজিবাজারের উন্নয়নে প্রধানমন্ত্রীর ৬ উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারের উন্নয়নে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত নীতি-নির্ধারণী সভায় স্বল্প ও দীর্ঘমেয়াদি ছয়টি উদ্যোগ নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, স্বল্প ও দীর্ঘমেয়াদি উদ্যোগুলোর মধ্যে স্বল্পমেয়াদি কিছু উদ্যোগ দ্রুত বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দেওয়া হয়েছে।

উদ্যোগগুলো হলো:

১) পুঁজিবাজারে ব্যাংক ও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের অংশগ্রহণ বাড়ানো।

২) মার্চেন্ট ব্যাংকার ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য কিছু সহজ শর্তে ঋণ সুবিধার ব্যবস্থা করা।

৩) আইসিবির বিনিয়োগ সক্ষমতা বাড়ানো।

৪) প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়াতে উদ্যোগ নেওয়া।

৫) বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করা ও দেশীয় বাজারে আস্থা সৃষ্টির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া।

৬) বাজারে মানসম্পন্ন আইপিও বাড়াতে বহুজাতিক ও সরকারি মালিকানাধীন লাভজনক কোম্পানিগুলোকে তালিকাভুক্তকরণের উদ্যোগ নেওয়া।

এ বিষয়ে সরকারের উচ্চপর্যায় থেকে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। এতে বলা হয়, পর্যায়ক্রমে দীর্ঘমেয়াদি সমস্যাগুলো চিহ্নিত করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার বিষয়েও সভায় আলোচনা হয়েছে।

এদিকে, শেয়ারবাজারে চলমান অস্থিরতা কাটিয়ে ওঠার জন্য বিনিয়োগ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রায়ত্ত চার বাণিজ্যিক ব্যাংক। বৃহস্পতিবার(১৬ জানুয়ারি) সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সরকারি চার বাণিজ্যিক ব্যাংকের পারস্পরিক সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে ত্রৈমাসিক বৈঠকে এই সিদ্ধান্ত হয়। বৈঠকে সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী ব্যাংকের চেয়ারম্যান এবং প্রধান নির্বাহীসহ (সিইও) এমডিরা উপস্থিত ছিলেন।

সভায় নিয়মিত বিষয়ের পাশাপাশি শেয়ারবাজারে বিনিয়োগের বিষয়টিও পর্যালোচনা করা হয়। এ সময় শেয়ারবাজারে বিনিয়োগ বাড়ানোর বিষয়ে সভার অনুকূলে অভিমত দেওয়া হয়। সে লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়।

 59 total views,  1 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top