ইসরায়েলি নারীকে ক্ষমা করলেন পুতিন

রাশিয়ায় মাদক পাচারের অভিযোগে গত বছর দণ্ডপ্রাপ্ত নামা ইশাচার (২৬) নামের এক নারীকে ক্ষমা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। নামা একই সঙ্গে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের নাগরিক। গত বছরের এপ্রিলে মস্কো থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। তাঁর মালপত্রে ৯ গ্রামের বেশি মারিজুয়ানা ছিল।

বিবিসির আজ বৃহস্পতিবারের খবরে জানানো হয়, নামা ইশাচারকে সাত বছরের বেশি কারাদণ্ড দেওয়া হয়েছিল।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইশাচারকে ক্ষমা করে দেওয়ায় পুতিনকে ‘বন্ধু’ হিসেবে অভিহিত করে ধন্যবাদ জানিয়েছেন।

এই সিদ্ধান্তকে বিচক্ষণ হিসেবে অভিহিত করে ইসরায়েলের প্রেসিডেন্ট রুয়েভেন রিভলিন রাশিয়ার নেতা ভ্লাদিমির পুতিনকে কৃতজ্ঞতা জানিয়েছেন। ইসরায়েলের গণমাধ্যমের খবরে জানানো হয়, ইশাচারের মুক্তিকে সামনে রেখে শুভেচ্ছার নিদর্শন হিসেবে ইসরায়েলি সরকার জেরুজালেমের একটি এলাকা ছেড়ে দিচ্ছে। সেটি রাশিয়ান অর্থোডক্স চার্চের অনুরূপ।

জেরুজালেমের চার্চ অব দ্য হোলি সেপালকারের কাছে আলেকজান্দার কোর্টইয়ার্ডের মালিকানা নিয়ে কয়েক দশক ধরে বিতর্ক চলছিল। ইসরায়েলের একটি আদালত সম্প্রতি রাশিয়ার পক্ষে রুল দেন।

গ্রেপ্তার করার সময় নামা ইশাচার ভারত থেকে রাশিয়ায় এসেছিলেন। ইশাচারের মামলা নিয়ে ইসরায়েলে প্রচুর আলোচনা হয়। স্থানীয় গণমাধ্যম অভিযোগ করে, মস্কো এ ঘটনার মাধ্যমে ইসরায়েলকে চাপে রাখতে চাইছে। একজন রুশ হ্যাকার ইসরায়েলে আটক রয়েছেন। যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সরকার তাঁকে ফেরত দিতে অনুরোধ জানিয়েছে।

গত বছরের নভেম্বর মাসে হ্যাকার আলেক্সে বারকভকে যুক্তরাষ্ট্রে পাঠানো হয়।

 255 total views,  1 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top