পদ্মা সেতুর ২৩তম স্প্যান বসলো জাজিরা প্রান্তে

পদ্মা সেতুর ২২তম স্প্যান বসানোর ১২ দিনের মাথায় এবার বসানো হয়েছে ২৩তম স্প্যান। আজ রবিবার দুপুরে জাজিরা প্রান্তের ৩১ ও ৩২ নাম্বার পিলারে ২৩ নাম্বার স্প্যানটি বসানো হয়েছে। এতে পদ্মা সেতুর ৩ হাজার ৪শত ৫০ মিটার দৃশ্যমান হয়েছে।

পদ্মাসেতুর উপ-সহকারী প্রকৌশলী হুমাায়ন কবির জানান, আজ সকাল সাড়ে নয়টায় ১৫০ মিটার দীর্ঘ ও ৩ হাজার ১৪০ টন ওজনের ২১তম স্প্যানটিকে বসানোর জন্য ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেনে মুন্সীগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে নিয়ে আসা হয়।

এরপর স্প্যানটিকে পিলারে উপরে তোলার কার্যক্রম শুরু হলে দুপুর ১ টা ৩০ মিনিটে স্প্যানটি বসানো সম্পন্ন হয়। এ শিডিউল ঠিক থাকলে আগামী ২০২০ সালের বছরের জুলাই নাগাদ ৪১টি স্প্যান বসানো শেষ হবে।

পদ্মা সেতুর প্রকৌশলী সূত্রে জানা যায়, পদ্মাসেতুর মোট ৪২টি পিলারের মধ্যে বর্তমানে কাজ সম্পন্ন হয়েছে ৩৫টির।

সেতুতে ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাবের মধ্যে ৪১০টি রেল স্ল্যাব বসানো হয়েছে। ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাবের মধ্যে ১২৫টি স্ল্যাব বসানো শেষ হয়েছে। পদ্মাসেতুর মোট ৪১টি স্প্যানের মধ্যে চীন থেকে মাওয়ায় এসেছে ৩৩টি স্প্যান। এর মধ্যে ২৩টি স্প্যান বসে গেছে। ৬ দশমিক ১৫ দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে।চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

 275 total views,  1 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top