সংবাদ শিরোনাম:

মেয়র প্রার্থী ছাগল-কুকুর!

যুক্তরাষ্ট্রের ভারমন্ট অঙ্গরাজ্যের একটি ছোট্ট শহর ফেয়ার হ্যাভেন। এই শহরে কোনো মানুষ নয় বরং নির্বাচনে প্রার্থী হন চতুষ্পদী প্রাণীরাই। গত বছর থেকেই এই রীতি চলে আসছে। তাই রাজনীতি নিয়ে বিভাজন আর কোন্দলের যে কোনো সুযোগ নেই তা বলাই বাহুল্য।

এই রীতি অনুসারে প্রতি বছরই নতুন মেয়র নির্বাচন করা হয়। বর্তমান মেয়র একটি তিন বছরের নুবিয়ান ছাগল। তবে ফেয়ার হ্যাভেনে দুপেয়ে প্রাণীরা মেয়র না হলেও, নগর ব্যবস্থাপক নামে একটি আনুষ্ঠানিক পদ আছে। ওই পদে একজন মানুষই দায়িত্ব পালন করেন।

এবারের নির্বাচনে বর্তমান মেয়রের শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে প্রার্থী হয়েছে ৬ বছর বয়সী উদ্ধারকারী কুকুর স্যামি। জাতে জার্মান শেফার্ড স্যামি স্থানীয় পুলিশ বিভাগেও কাজ করে। খবর সিএনএনের।

অপর শক্তিশালী প্রার্থী তিন বছর বয়সী ক্যাভেলিয়ার কিং চার্লস স্পেনিয়াল জাতের কুকুর মারফি, সে একজন অনুমোদিত থেরাপি ডগ। অধিকাংশ সময়েই সে নার্সিং হোমগুলোতে শারীরিক বা মানসিকভাবে দুর্বল রোগীদের সাহচর্য দিয়ে সাহায্য করে।

ব্যতিক্রমী এই মেয়র নির্বাচনের উদ্দেশ্য অবশ্য বেশ মহৎ। ফেয়ার হ্যাভেনের একটি প্রাথমিক বিদ্যালয়ের খেলার মাঠ তৈরির জন্যই এই আয়োজন। যেখানে মাত্র ৫ ডলারের বিনিময়ে মালিকেরা তাদের পোষা প্রাণীর জন্য মেয়র প্রার্থীতার নিবন্ধন করতে পারেন। ফেয়ার হ্যাভেন তাদের প্রাথমিক স্কুলের মাঠের জন্য মোট ৮০ হাজার ডলারের তহবিল এভাবে সংগ্রহের উদ্যোগ নিয়েছে।

 271 total views,  1 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top