একুশে বইমেলায় মারিয়া সালামের গল্পগ্রন্থ ‘সময়ের কাছে’

গল্পলিখিয়ে হিশেবে মারিয়া সালামের যাত্রা বছর পাঁচেক হলেও এরই মধ্যে পাঠকরুচিতে তিনি ভিন্ন স্বাদ এনে দিয়েছেন। সাহিত্যের প্রচলিত ডামাডোলের বাইরে থেকে নিজের মতো করে তিনি লেখালেখি করেন। তবে লিখতে যত না আনন্দ, তারচে বেশি আনন্দ পান পড়াশোনা করতে।

অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ এ প্রকাশিত হয়েছিল তার প্রথম গল্পের বই ‘নীলকণ্ঠী’। বইমেলাতেই দ্বিতীয় সংস্করণ নিঃশেষ হয়ে যায়। মূলত এসময় থেকেই বাংলা ছোটগল্পে তার আভিজাত্য পাঠককে আগ্রহী করে তোলে। এই আগ্রহই একজন লেখকের এগিয়ে যাওয়ার পথে সবচেয়ে বড় পাথেয়।

অমর একুশে গ্রন্থমেলা-২০২০ এ প্রকাশিত হতে যাচ্ছে মারিয়া সালামের দ্বিতীয় গল্পের বই ‘সময়ের কাছে’। দশটি ছোটগল্পের সংকলন নিয়ে মলাটবন্দি হচ্ছে বইটি। প্রচ্ছদ এঁকেছেন রিফাত বিন সালাম।

‘সময়ের কাছে’ বইটি নিয়ে মারিয়া সালাম বলেন, “প্রতিটি গল্পের মূল চরিত্র নারী। গল্পগুলোতে চিত্রিত হয়েছে আমাদের সমাজের বিভিন্ন বয়সী নারীদের একান্ত অনুভূতির কথা, সমাজের মানুষ হিসেবে তাদের সীমাবদ্ধতার কথা। প্রিয় মানুষদের প্রতি তাদের আবেগের বহিপ্রকাশের ধরণ আর পরিবারের জন্য নারীর ত্যাগ— সবই উঠে এসেছে নানা ঘটনা প্রবাহের মধ্য দিয়ে।”

মারিয়া আরো বলেন, “ছোট ভাইবোনের প্রতি দায়িত্ববোধ নিতুকে বাধ্য করেছে জীবন বিপন্ন করতে, বাড়ি পালানো মেয়ে অজন্তা রাস্তা থেকে তুলে এনেছে অনাথ শিশুকে, নতুন করে স্বপ্ন দেখেছে উঠে দাঁড়ানোর। ছোট্ট শিশু স্নো নিজের ভীতি কাটিয়ে বৃদ্ধ ভিক্ষুকের জীবন বাঁচাতে পথে নেমেছে। আবার, জীবনে নাম-যশ-অর্থ সব পেয়েও একাকী জীবনের বোঝা বয়ে বেড়াচ্ছে জনপ্রিয় লেখিকা শায়েরা। জীবনের এসব টুকরো টুকরো ছবিই আমি আঁকতে চেষ্টা করেছি ‘সময়ের কাছে’ বইয়ের গল্পগুলোতে।”

মারিয়া সালাম বলেন, “প্রয়াত গল্পকার শাহরুখ পিকলুর প্রতি শ্রদ্ধা জানিয়ে বইটিতে যুক্ত করা হয়েছে তার ছয়টি অণু গল্প। সেখানেও উঠে এসেছে মানবজন্মের নানা সংকটের চিত্র।”

প্রকাশনা সংস্থা ‌’কাশবন’ থেকে প্রকাশিত এ গল্পগ্রন্থটি বইমেলায় স্থান করে নেবে ৫ ফেব্রুয়ারি বুধবার। ওইদিন থেকে বইটি পাওয়া যাবে সোহরাওয়ার্দী উদ্যানের কাশবন প্রকাশনার ৭১৬ নম্বর স্টলে।

 324 total views,  2 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top