যে রোবট রিকশা টানে…

রোবট নির্মাতা প্রতিষ্ঠান বোস্টন ডায়নামিক্স এর আগেও ‘স্পট মিনি’ নামের কুকুর সদৃশ এই রোবটকে নিয়ে নানা নিরীক্ষা চালিয়েছে। বিখ্যাত শো মিথবাস্টারের উপস্থাপক অ্যাডাম স্যাভেজকে দিয়ে এই রোবটকে পুলিশের কিছু বাঁধা পেরোনোর ট্রেনিংও করিয়েছিল।

এবার অ্যাডাম স্যাভেজ বসে ছিলেন ১৮০০ সালের দিকে প্রচলিত হাতে টানা রিকশায় আর তার চালক ছিল স্পট মিনি নামের কুকুর সদৃশ রোবটটি। হাতে টানা রিকশা বাংলাদেশে সেভাবে প্রচলিত না থাকলেও ভারতের কলকাতায় এখনও দেখা যায়। আমাদের দেশের রিকশা সাধারণত বাইসাইকেলের মতো করেই চালানো হয়।

বোস্টন ডায়নামিক্স চাচ্ছে তাদের এই রোবটকে প্রায় সকল কাজের উপযোগী করে তুলতে। আর সে কারণেই একে দিয়ে করানো হচ্ছে নানা নিরীক্ষা। তাই বলে রিকশা টানা? এতোদিন ঝুঁকিপূর্ণ কাজে মানুষের বিকল্প হিসেবে রোবটের ব্যবহার মানুষ দেখে এসেছে। দেখে এসেছে কষ্টসাধ্য কাজেও মানুষের বিকল্প হিসেবে রোবটের ব্যবহার। রিকশা চালানো নিঃসন্দেহে কষ্টের কাজ এটা নিয়ে বিতর্ক নেই। কিন্তু তাই বলে লাখ লাখ ডলার ব্যয় করে রোবট কিনে কেউ নিশ্চয়ই রিকশা চালানোর জন্য ব্যবহার করবে না।

চার পায়ের এই রোবটের ওজন হয় ৫৫ থেকে ৬০ পাউন্ড বা ২৫ থেকে ৩০ কেজি  আর এটা ৩১ পাউন্ড বা ১৪ কেজি ওজন বহন করতে সক্ষম। এটা সম্পূর্ণ ইলেকট্রিক রোবট এবং একবার চার্জ দিলে ৯০ মিনিট চলতে বা কাজ করতে পারে।

প্রকাশিত ভিডিওতে দেখা যায়, রোবটটি পাকা রাস্তা এবং এবড়ো থেবড়ো রাস্তা দিয়ে অ্যাডাম স্যাভেজকে নিয়ে দিব্যি রিকশা টেনে নিয়ে যাচ্ছে। আগেই বলা হয়েছে, এতো দামি রোবট কেউ রিকশা টানার জন্য ব্যবহার করবে না। আসলে সকল কাজের কাজী প্রমাণের জন্যই স্পট মিনিকে দিয়ে এসব করে দেখানো হচ্ছে।

 334 total views,  2 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top