যুক্তরাষ্ট্রের গভর্নরকে অপহরন চেষ্টা: ৬ জন গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্কঃ

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের গভর্নর গ্রেচেন হুইটমারকে অপহরণের পরিকল্পনার অভিযোগে ৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ।‘উলভারিন ওয়াচম্যান’ নামে একটি দলের ৬ সদস্য মিশিগানের ডেমোক্রেটিক গভর্নর গ্রেচেন হুইটমারকে অপহরণের পরিকল্পনা করছিলেন বলে জানা গেছে। 

গ্রেফতারকৃতরা হলেন- অ্যাডাম ফক্স, ব্যারি ক্রফট, কালেব ফ্র্যাঙ্কস, ড্যানিয়েল হ্যারিস, ব্র্যান্ডন ক্যাসেরটা ও টে গারবিন। করোনা মহামারিতে লকডাউন চলাচালে বেশ কড়াকড়ি আরোপ করেন মিশিগানের গভর্নর। এ কারণে লকডাউনবিরোধী অনেক মিছিলে তাকে জার্মান শাসক অ্যাডলফ হিটলারের সঙ্গেও তুলনা করা হয়। অভিযুক্ত ওই শ্বেতাঙ্গ দলটি বিশ্বাস করে, বেশ কিছু অঙ্গরাজ্যের গভর্নর মার্কিন সংবিধানের অমর্যাদা করছেন। তাই উগ্রবাদী এ দলটি মিশিগানের গভর্নরকে অপহরণের ছক কষছিল। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর খবরে বলা হয়েছে, মোট ১৩ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে ৬ জনের বিরুদ্ধে অপহরণের পরিকল্পনা ও ষড়যন্ত্রের অভিযোগ এনেছে এফবিআই। 

এদিকে অপহরণ পরিকল্পনার প্রতিক্রিয়ায় গ্রেচেন হুইটমার গণমাধ্যমকে বলেছেন, ‘গভর্নর হিসেবে বাইবেল ছুঁয়ে শপথ নেয়ার সময় আমি জানতাম, কঠিন দায়িত্ব নিতে যাচ্ছি। কিন্তু এ ধরনের ঘটনার মুখোমুখি হতে হবে, তা ভাবিনি। আইনশৃঙ্খলা বাহিনীকে অনেক ধন্যবাদ।’ 

হুইটমার তাকে অপহরণ পরিকল্পনায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দিকে আঙুল উঁচিয়ে বলেছেন, ‘কিছুদিন আগেই ট্রাম্প বলেছিলেন, শ্বেতাঙ্গ উগ্রবাদীদের অস্তিত্ব নেই। ট্রাম্পের এ ধরনের কথার কারণেই মূলত উগ্রবাদীরা নিজেদের অস্তিত্বের জানান দিতে আরও ভয়ানক হয়ে উঠে।’ হুইটমারকে অপহরণ চেষ্টার ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের আসন্ন সাধারণ নির্বাচনে সহিংসতার শঙ্কা আরও তীব্র হচ্ছে।

 230 total views,  1 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top