সংবাদ শিরোনাম:
«» অবশেষে হিরো আলমের আইডি উদ্ধার করে দিলো সিআইডি «» মন ফ্রেশ করতে সাজেক ভ্যালি ঘুরে আসুন মাত্র ৩০০০ টাকায় «» বাংলাদেশ মানবাধিকার কমিশনের সিনিয়র সহ-সভাপতি নির্বাচিত হলেন মোঃ আলী আড্ডু «» ২৫ পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী ঘোষণা «» তামিমের দুর্দান্ত হাফ সেঞ্চুরিতে বনিশালের ৫ উইকেটে জয় «» সরকার বেঁধে দেওয়া দামে বিক্রি হচ্ছে না আলু পেঁয়াজ «» ফিফার র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ উন্নতি বাংলাদেশ ফুটবল দলের «» সারাদেশে বাড়ছে ডেঙ্গু রোগী: গত ২৪ ঘণ্টায় ২৯ জন ডেঙ্গু রোগী ভর্তি «» প্রধানমন্ত্রীর নিরাপত্তার জন্য আসছে ৬৫০ সিসির মটরসাইকেল «» প্রধানমন্ত্রী যারা আপনার ঘাড়ের ওপর বসে আছে, তারাই আপনার ক্ষতি করবে: বাবুনগরী

অক্সফোর্ডের ভ্যাকসিন আসছে ৩ মাসের মধ্যে

আন্তর্জাতিক ডেস্কঃ

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনার (কোভিড-১৯) ভ্যাকসিন তিন মাসের মধ্যেই পাওয়া যাবে বলে জানিয়েছে ভারতের শীর্ষ টিকা প্রস্তুতকারক সিরাম ইনস্টিটিউট। ফেব্রুয়ারি ও এপ্রিল, দুই দফায় ভারতে এই ভ্যাকসিন চালু করা হবে। এই ভ্যাকসিনের দাম ১ হাজার রুপির মধ্যেই হবে।

ভারতে প্রথমে স্বাস্থ্যকর্মী ও প্রবীণদের এই ভ্যাকসিন দেয়া হবে। এরপর এপ্রিল থেকে তা সাধারণ মানুষের জন্য পাওয়া যাবে। সিরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা আদর পুনাওয়ালা এই তথ্য জানান। এমন খবর প্রকাশ করেছে ভারতের সংবাদমাধ্যম দ্য হিন্দু।

সিরাম’র কাছ থেকে ভ্যাকসিন কেনার জন্য বাংলাদেশও চুক্তি করেছে। তাদের ভ্যাকসিনে বাংলাদেশকে অগ্রাধিকার দেয়া হবে বলেও জানিয়েছে ভারতের সরকার।

ওই প্রতিবেদনে বলা হয়, ভারতে অক্সফোর্ডের তৈরি ভ্যাকসিন এক হাজার রুপি বা বাংলাদেশি ১১৪৫ টাকার মধ্যেই পাওয়া যাবে। প্রাথমিকভাবে ভ্যাকসিনের জরুরি দুটি ডোজ দেয়া হবে।

তবে আদর পুনাওয়ালা জানান, সব কিছু নির্ভর করছে চূড়ান্ত পর্বের পরীক্ষার সাফল্য ও ভ্যাকসিন বানানোর সরকারি অনুমোদনের ওপর।

চূড়ান্ত পরীক্ষা না হলেও সিরাম ইতোমধ্যেই অক্সফোর্ডের তৈরি ভ্যাকসিনের ৪ কোটি ডোজ উৎপাদন করেছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। ডিসেম্বরের মধ্যে প্রতিষ্ঠানটি ১০ কোটি ডোজ তৈরি করতে চায়।

 1,178 total views,  4 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top