সংবাদ শিরোনাম:
«» অবশেষে হিরো আলমের আইডি উদ্ধার করে দিলো সিআইডি «» মন ফ্রেশ করতে সাজেক ভ্যালি ঘুরে আসুন মাত্র ৩০০০ টাকায় «» বাংলাদেশ মানবাধিকার কমিশনের সিনিয়র সহ-সভাপতি নির্বাচিত হলেন মোঃ আলী আড্ডু «» ২৫ পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী ঘোষণা «» তামিমের দুর্দান্ত হাফ সেঞ্চুরিতে বনিশালের ৫ উইকেটে জয় «» সরকার বেঁধে দেওয়া দামে বিক্রি হচ্ছে না আলু পেঁয়াজ «» ফিফার র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ উন্নতি বাংলাদেশ ফুটবল দলের «» সারাদেশে বাড়ছে ডেঙ্গু রোগী: গত ২৪ ঘণ্টায় ২৯ জন ডেঙ্গু রোগী ভর্তি «» প্রধানমন্ত্রীর নিরাপত্তার জন্য আসছে ৬৫০ সিসির মটরসাইকেল «» প্রধানমন্ত্রী যারা আপনার ঘাড়ের ওপর বসে আছে, তারাই আপনার ক্ষতি করবে: বাবুনগরী

মুসলিম দম্পতি আবিস্কার করলেন করোনার ভ্যাকসিন

আন্তর্জাতিক ডেস্কঃ

সারাবিশ্বের সবচেয়ে আলোচিত নাম উগার শাহিন ও উজলেম তুরেসি। সবার আগে করোনার কার্যকর ভ্যাকসিন আবিষ্কার করে আলোচনায় আসেন তুর্কি বংশোদ্ভূত এই মুসলিম দম্পতি। করোনার ভ্যাকসিন আবিস্কার করে রাতারাতি বিশ্বখ্যাত হয়ে উঠেছেন তারা।

জানা গেছে, এই দম্পতি ২০০১ সালে জার্মানিতে গ্যানিমেড ফার্মাসিউটিক্যালস গড়ে তোলেন। পরে ২০০৮ সালে ক্যানসারের চিকিৎসার জন্য বায়োএনটেক প্রতিষ্ঠা করেন তারা। ইউরোপের বাইরে প্রতিষ্ঠানটির তেমন পরিচিতি না থাকলেও ভ্যাকসিন আবিস্কারের খবরে রাতারাতি বিশ্বখ্যাতি পায় প্রতিষ্ঠানটি।

বায়োএনটেক’র প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্বে উগার শাহিন। তিনি বলেন, এটি সম্পূর্ণ নতুন ভাইরাস। তাই অন্ধের মতোই ভ্যাকসিন তৈরির কাজ শুরু করি। প্রথম দিকে চ্যালেঞ্জ থাকলেও ১০ মাসের মধ্যে সাফল্য ধরা দিয়েছে। খুব দ্রুতগতিতে আশানুরুপ পাওয়া গেছে।

করোনা মহামারীর প্রথম দিকে জানুয়ারিতেই ভ্যাকসিনের গবেষণা শুরু করে প্রতিষ্ঠানটি। বায়োএনটেকের ভ্যাকসিন যৌথভাবে উৎপাদনের জন্য চুক্তি করেছে বিশ্ববিখ্যাত ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজার। এই ভ্যাকসিনটি ৯৫ ভাগ কার্যকর বলে দাবি করা হয়েছে।

বায়োএনটেকের প্রতিষ্ঠাতা উগার শাহিনের ব্যক্তিগত জীবন খুবই সাদামাটা। ব্যবহার করেন না কোন গাড়ি, থাকেন সাধারণ ফ্লাটে। শুধু কাজের পেছনে ছুটতে পছন্দ করেন। তার সাফল্যের সারথি স্ত্রী উজলেম তুরেসি। এই বিজ্ঞানী দম্পতি এতটাই কাজ পাগল যে বিয়ের দিনও আনুষ্ঠানিকতা শেষ করেই হাজির হয়েছেন ল্যাবে। তাদের দিনরাত গবেষণার সবচে বড় সাফল্য করোনার ভ্যাকসিন।

ছোটবেলায় আভিবাসী হিসেবে ইস্কেন্দেরুন থেকে পরিবারের সঙ্গে জার্মানিতে পাড়ি জামান ৫৫ বছর বয়সী উগার শাহিন। আর ৫৩ বছর বয়সী স্ত্রী উজলেম তুরেসির জন্ম জার্মানিতেই। ১৯৯৩ সালে পিএইচডি গবেষণার সুবাদে একটি বিশ্ববিদ্যালয়ের হাসাপাতালে দুজনের পরিচয়। এরপর ২০০২ সালে বিয়ে করেন তারা।

 352 total views,  1 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top