আফগানিস্তানে আইএসের বিস্তার, নিয়ন্ত্রণে ব্যর্থ তালেবান

অনলাইন ডেস্ক: মার্কিন সেনা এবং ন্যাটো বাহিনী সরে যেতেই আফগানিস্তানের দখল নেয় তালিবান। কাবুলের দখল তালেবানের হাতে যেতেই পতন ঘটে আসরফ গনি সরকারের। কিন্তু ক্ষমতা দখল করলেও একাধিক সমস্যা হাজির হয় তালেবানের সামনে। যার মধ্যে অন্যতম আইএস-এর ক্ষমতা বৃদ্ধি। আনন্দবাজারের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

এদিকে তালেবান শাসিত আফগানিস্তানের ৩৪টি প্রদেশের সব কটিতেই ইসলামিক স্টেটের (আইএস-কে) উপস্থিতি বেড়েছে বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত জাতিসংঘের দূত ডেবোরা লায়নস। আগস্টে তালেবানের ক্ষমতা দখলের পর গত বুধবার আফগানিস্তান পরিস্থিতি নিয়ে পর্যবেক্ষণের ভিত্তিতে জাতিসংঘের এই জাতিসংঘের এই দূত।

আফগানিস্তানে ইসলামিক স্টেটের এই ‘সক্রিয় শক্তিবৃদ্ধি’রুখতে তালেবান কতটা কার্যকরী ভূমিকা নিতে পারবে তা নিয়েও সন্দেহ প্রকাশ করেছে ডেবোরা লায়নস।

জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের বৈঠকে আফগানিস্তানের তালিবান শাসন প্রতিষ্ঠাকালের বিভিন্ন তথ্য সামনে এনেছেন ডেবোরা। তিনি বলেন, ‘ইরাক এবং খোরাসান এলাকার বাইরে ইসলামিক স্টেটের ছড়িয়ে পড়া রুখতে এখনও পর্যন্ত ব্যর্থ তালেবান।

এক সময় কাবুল এবং হাতে গোনা কিছু এলাকায় আইএস-এর প্রভাব ছিলো। কিন্তু এখন তারা আফগানিস্তানের প্রায় সব প্রদেশেই উপস্থিত এবং নিজেরের শক্তিও সক্রিয় ভাবে বাড়াচ্ছে। এদের রুখতে তালেবানও যে আটক এবং হত্যাতেই বেশি নির্ভরশীল সে বিষয়টি নিরাপত্তা কাউন্সিলের বৈঠকে উঠেছে।

 73 total views,  1 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top