৩৭ বাংলাদেশিসহ মেক্সিকো সীমান্তে ৬০০ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

অনলাইন ডেস্ক: মেক্সিকোর পূর্বাঞ্চল থেকে ৩৭ বাংলাদেশিসহ ১২টি দেশ থেকে যাওয়া ছয়শ’র মতো অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। স্থানীয় সময় শনিবার (২০ নভেম্বর) দুটি ট্রলারযোগে যাওয়া এসব মানুষকে উদ্ধার করার কথা জানিয়েছে দেশটির ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট (আইএনএম)। তাদের অধিকাংশই প্রতিবেশী গুয়েতমালার।

আইএনএম জানায়, উদ্ধার হওয়া অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে ১৪৫ জন নারী এবং ৪৫৫ জন পুরুষ। তারা মেক্সিকোর দক্ষিণাঞ্চলের ভেরাক্রুজ যেতে চাইছিলেন। তাদের মধ্যে ৪০১ জন গুয়েতমালার, ৫৩ জন হন্ডুরাসের, ৪০ জন ডমিনিক প্রজাতন্ত্রের, ৩৭ জন বাংলাদেশের, ২৭ জন নিকারাগুয়ার, ১৮ জন এল সালভেদরের, চারজন ভেনেজুয়েলার, চারজন ইকুয়েডরের এবং আটজন কিউবার।

কিছু আফ্রিকার লোক রয়েছে এবং একজন ভারতের, ছয় জন ঘানার এবং একজন ক্যামেরুনের।৩৭ বাংলাদেশিসহ মেক্সিকো সীমান্তে ৬০০ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

টোনাটিউহ হার্নান্দেজ, স্থানীয় মানবাধিকার কমিশনের এক কর্মকর্তা জানান, ট্রলারের মধ্যে দুটি ট্রাকে ঠাসাঠাসি করে বসেছিলেন তারা। সেখানে নবজাতক ও অন্তঃসত্ত্বা নারীও ছিলেন। তাদের মধ্যে অনেকেই অসুস্থ।

এসব অভিবাসনপ্রত্যাশীকে মেক্সিকো আটক করতে পারে অথবা বৈধভাবে মেক্সিকোতে বসবাসের সুযোগ দিতে পারে।

নিজ দেশে সহিংসতা ও দারিদ্র্যের কারণে মধ্য আমেরিকা ও যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য হাজার হাজার অভিবাসনপ্রত্যাশী মেক্সিকোর এই করিডোর বেছে নেয়।

সূত্র: ডয়েচে ভেলে

 105 total views,  1 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top