সংবাদ শিরোনাম:
«» দক্ষিণ আফ্রিকায় ২৪ ঘণ্টায় দ্বিগুণ হয়েছে ওমিক্রনে আক্রান্ত রোগীর সংখ্যা «» আফ্রিকা থেকে কেউ দেশে এলে বোর্ডিং পাস দেওয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রী «» আগামী বহু বছর ধরে প্রতি বছর করোনা ভাইরাসের টিকা নিতে হবে: ফাইজার প্রধান «» নারী কনস্টেবলের সঙ্গে আপত্তিকর অবস্থায় ধরা ইন্সপেক্টর «» ১৬ ডিসেম্বর দেশের মানুষকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী «» দেশ ছেড়ে পালানোর পরিকল্পনা করেছিলেন আব্বাস «» সরকার খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায়: ফখরুল «» দীর্ঘদিন পর সুপ্রিম কোর্টের শারীরিক উপস্থিতিতে বিচারকাজ শুরু «» মারধর-ধর্ষণচেষ্টা মামলায় পরীমণির নারাজি «» ডিসেম্বরের প্রথম সপ্তাহে বৃষ্টির আভাস

শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার দাবি মেনে নেওয়ার আহ্বান জানিয়েছেন:ন্যাপ

অনলাইন ডেস্ক: গণপরিবহনে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার দাবি মেনে নেওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম গোলাম মোস্তফা ভূঁইয়া।

বুধবার (২৪ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা এ আহ্বান জানান।

বিবৃতিতে বলা হয়, ১৯৬৯ সালে শিক্ষার্থীদের ১১ দফার অন্যতম দাবি ছিল পরিবহনে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া নিশ্চিত করা। তাদের সেই দাবির পরিপ্রেক্ষিতে তৎকালীন পাকিস্তানি সামরিক সরকার শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া চালু করতে বাধ্য হয়—যা স্বাধীনতা পরবর্তী বাংলাদেশেও অব্যাহত ছিল।

সম্প্রতি তেলের দাম বাড়ানোর অজুহাতে বাস মালিকরা শিক্ষার্থীদের সেই সুযোগ না দেওয়ার ধৃষ্টতা দেখিয়েছে। সরকারের উচিত শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার দাবি দ্রুত পূরণ করা।

শিক্ষার্থীদের দাবির সঙ্গে একাত্মতা জানিয়ে তারা বলেন, রাজধানীসহ দেশের অনেক জায়গায় শিক্ষার্থীরা দাবি আদায়ে আন্দোলনে নেমেছে। তাতে বাড়তি উত্তেজনা যোগ করছে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগ।

ছাত্রলীগের এই ভূমিকা জনগণ ভালোভাবে গ্রহণ করেনি। শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার দাবিতে প্রায় এক সপ্তাহ ধরে রাজধানীতে যে আন্দোলন চলছে—তাতে হামলা চালিয়েছে সংগঠনটি। এটি নিন্দনীয় ও উদ্বেগজনক।

তারা বলেন, ভাড়া বাড়ানোর কারণে শিক্ষার্থীদের সমস্যা হচ্ছে। তারা ভাড়া বাড়ানোর প্রতিবাদ করেনি। তাদের কাছ থেকে যেন অর্ধেক ভাড়া নেওয়া হয়, এই দাবিতে আন্দোলনে নেমেছে।

এটা এমন কোনো জটিল বিষয় নয়। কিন্তু জটিল করে তোলা হচ্ছে। আইয়ুব খানের মত শাসক যেসব দাবি পূরণ করেছিলেন—সেগুলো তো স্বাধীনতার পর স্বয়ংক্রিয়ভাবে বাস্তবায়ন করার কথা। কেন করা হয়নি সেই প্রশ্ন জাগছে। তবে সরকারের মন্ত্রীরা নানা বক্তব্য দিয়ে এটি তামাশার বিষয় বানিয়ে ফেলেছেন।

 36 total views,  1 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top