বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মঙ্গলবার শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। বিনম্র শ্রদ্ধায় স্মরণ করা হয়েছে একাত্তরের ১৪ ডিসেম্বরের শহীদ বুদ্ধিজীবীদের। যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনে সূর্যদয়ের সঙ্গে সঙ্গে রাজশাহীর সব সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। রাজশাহী মহানগরীর বিভিন্ন মসজিদে কোরআনখানি ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সকালে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষে প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবুর নেতৃত্বে কাউন্সিলররা রাজশাহী মহানগরীর টি-গ্রোয়েন এলাকায় বাবলাবন বধ্যভূমির স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন বিভাগীয় কমিশনার ড. হুমায়ুন কবীর, জেলা প্রশাসক আব্দুল জলিল, রাজশাহী মহানগর পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিক ও জেলার পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন।

রাবি
রাজশাহী বিশ্ববিদ্যালয়েও (রাবি) দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়। সকালে উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তারসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকে এবং শহীদ মিনার ও বধ্যভূমি স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম, রেজিস্ট্রার প্রফেসর মো. আবদুস সালাম প্রমুখ উপস্থিত ছিলেন।

এরপর শহীদ বুদ্ধিজীবী চত্বরে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলামের সভাপতিত্বে এতে মুখ্য আলোচক ছিলেন বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর চৌধুরী জুলফিকার মতিন। প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া।

সেখানে শহীদ পরিবারের পক্ষ থেকে শহীদ সুখরঞ্জন সমদ্দারের স্ত্রী চম্পা সমদ্দার এবং শহীদ মীর আব্দুল কাইয়ূমের জ্যেষ্ঠ কন্যা প্রফেসর মাহবুবা কানিজ কেয়া, রাবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর দুলাল চন্দ্র বিশ্বাস, প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক প্রফেসর মো. তারিকুল হাসান, সাবেক সাংসদ আব্দুল ওয়াদুদ দারা, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অনিল কুমার সরকার প্রমুখ বক্তব্য রাখেন।

রুয়েট
দিবসের প্রথম প্রহরে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সেখের শহীদদের সমাধিস্থলে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এরপর শহীদদের স্মরণে ১ মিনিট নীরবতা পালনের পর দোয়া করা হয়। পরে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। বাদ যোহর রুয়েট কেন্দ্রীয় জামে মসজিদে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন রুয়েটের উপাচার্য ড. মো. রফিকুল ইসলাম সেখ, ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার অধ্যাপক ড. সেলিম হোসেন প্রমুখ।

রাজশাহী কলেজ
রাজশাহী কলেজে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। সেখানে কালো ব্যাজ ধারণ, কালো পতাকা উত্তোলন, পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বেলা ১১টার দিকে কলেজ অধ্যক্ষ প্রফেসর আব্দুল খালেক ও উপাধ্যক্ষ প্রফেসর ওলিউর রহমানের নেতৃত্বে কলেজের কেন্দ্রীয় শহীদ মিনার ও বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান, শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদ প্রমুখ উপস্থিত ছিলেন। পরে অধ্যক্ষের সভাপতিত্বে কলেজ মিলনায়তনে শহিদ বুদ্ধিজীবীগণের জীবন ও কর্মের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 43 total views,  1 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top