তিনদিনের ব্যবধানে’ ওমিক্রনে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ: ডব্লিউএইচও

অনলাইন ডেস্ক: করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট এখন বিশ্বের অন্তত ৮৯টি দেশে শনাক্ত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। করোরার নতুন এই ভ্যারিয়েন্ট ডেল্টার থেকেও অনেক বেশি দ্রুততার সঙ্গে ছড়াচ্ছে এবং মাত্র তিনদিনের মধ্যে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়ে যাচ্ছে বলে ডব্লিউএইচও জানিয়েছে।

বিবিসি শনিবার এক প্রতিবেদনে জানায়, সংক্রমণের ঊর্ধ্বমুখী হার নিয়ে ইউরোপ এবং যুক্তরাষ্ট্রের মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে। এই ভাইরাসের বিস্তার ঠেকাতে আরও কঠোর ব্যবস্থা না নিলে হাসপাতালগুলো বিশাল চাপের মুখে পড়বে বলে ওমিক্রন বিষয়ে ব্রিটিশ সরকারের পরামর্শদাতা বিজ্ঞানীরা জানিয়েছেন। 

এদিকে, ফরাসি প্রধানমন্ত্রীও হুঁশিয়ারি দিয়েছেন যে, ওমিক্রন এখন ইউরোপে ‘বিদ্যুৎ গতিতে’ ছড়িয়ে পড়ছে এবং সামনের বছরের শুরুতে ফ্রান্সে এটাই হবে করোনাভাইরাসের সবচেয়ে বেশি ছড়িয়ে পড়া ধরন।

এছাড়া, যুক্তরাজ্য থেকে ফ্রান্সে যাওয়া-আসার ওপর এরই মধ্যে ফরাসি কর্তৃপক্ষ নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে। তার কয়েক ঘণ্টা আগে ফরাসি প্রধানমন্ত্রী এই মন্তব্য করেন।

ইউরোপে এখনো পর্যন্ত ওমিক্রন সবচেয়ে বেশি ছড়িয়েছে যুক্তরাজ্যে। শুক্রবার সেখানে ১৫ হাজার ওমিক্রন সংক্রমণ ধরা পড়েছে পরীক্ষায়।

ইউরোপ মহাদেশ জুড়ে এখন স্বাস্থ্য কর্মকর্তারা করোনাভাইরাসের নতুন ঢেউয়ের জন্য প্রস্তুতি নিতে শুরু করেছেন।

জার্মানি, আয়ারল্যান্ড এবং নেদারল্যান্ডসে নতুন নিষেধাজ্ঞার কথা ঘোষণা করা হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, এ পর্যন্ত ইউরোপে ৮ কোটি ৯০ লাখ কোভিড সংক্রমণ ধরা পড়েছে এবং প্রায় ১৫ লাখ মানুষ কোভিড সংক্রান্ত কারণে মারা গেছে।

 48 total views,  2 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top