ওমিক্রন নিয়ে ভারতে ফের লকডাউনের আশংকা

অনলাইন ডেস্ক: চোখ রাঙাচ্ছে করোনার নতুন ধরন ওমিক্রন। বিশ্বের ৭৯টি দেশে ডেলটার থেকেও সংক্রামক এই ভাইরাস রীতিমতো ত্রাহি ত্রাহি রব তুলেছে। ইউরোপের অধিকাংশ দেশ লকডাউন এর রাস্তায় ফিরছে। ভারতেও লকডাউন এর আশংকা প্রবল হচ্ছে।

বিশেষজ্ঞদের আশঙ্কা, নতুন এই ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়লে দৈনিক ১৪ লক্ষ মানুষ আক্রান্ত হতে পারেন। তবে আতঙ্কিত না হয়ে, সাধারণ মানুষকে সচেতন হওয়ার আবেদন জানানো হয়েছে। দ্রুত টিকা নেওয়া ও বিধিনিষেধ মেনে চলার কথাও বলা হয়েছে কেন্দ্রের তরফ থেকে।

রাজ্যগুলিকে চিঠি দিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানিয়েছেন, যাদের টিকার প্রথম ডোজ হয়ে গিয়েছে, তাদের যাতে দ্রুত দ্বিতীয় ডোজ দেওয়ার ব্যবস্থা করা হয়। প্রয়োজনে লকডাউন বা বিধিনিষেধ আরোপ করা যেতে পারে।

কেন্দ্রীয় ও রাজ্য সরকারের তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত ১১টি রাজ্যে করোনা ভাইরাসের এই নতুন প্রজাতি দেখা গিয়েছে। এর মধ্যে সবথেকে বেশি আক্রান্তের সংখ্যা মহারাষ্ট্রে। সেখানে এখনও পর্যন্ত নতুন এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন ৪৮ জন। অন্যদিকে, দ্বিতীয় স্থানে রয়েছে দিল্লি। সেখানে এই ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা ১২ জন।

এছাড়াও অন্যান্য রাজ্যগুলির মধ্যে তেলেঙ্গানা ২০, রাজস্থানে ১৭, কর্নাটকে ১৪, কেরলে ১১ জন, গুজরাতে ৯, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, চণ্ডীগড় ও পশ্চিমবঙ্গে একজন করে ওমিক্রন আক্রান্তের খবর মিলেছে। গত শনিবার মহারাষ্ট্র নতুন করে ৮ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে। তেলেঙ্গানায় আক্রান্তের সংখ্যা ৮ থেকে বেড়ে দাঁড়িয়েছে ২০ জনে।
সূত্র: খবর২৪x৭

 47 total views,  1 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top