মাধ্যমিকে যুক্ত হচ্ছে বয়ঃসন্ধিকালীন যৌন, প্রজননস্বাস্থ্যের পাঠ

অনলাইন ডেস্ক: মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) মাধ্যমিক কারিকুলামের সঙ্গে সামঞ্জস্য রেখে বয়ঃসন্ধিকালীন যৌন, প্রজননস্বাস্থ্য, অধিকার ও সবার জন্য জেন্ডার সমতা নিয়ে নির্মিত ‘শাহানা’ কার্টুনের নির্বাচিত পর্ব শ্রেণিকক্ষে ব্যবহারের নির্দেশনা দিয়েছে। একই সঙ্গে এটিকে ষষ্ঠ থেকে নবম-দশম শ্রেণির অধ্যায়ের সঙ্গে ব্যবহারের নির্দেশনাও দেয়া হয়েছে।

মাউশির এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইউএনএফপিএ (জাতিসংঘের জনসংখ্যা ফান্ড) নির্মিত ‘শাহানা’ কার্টুনের বিষয়বস্তু বয়ঃসন্ধিকালীন যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার এবং সবার জন্য জেন্ডার সমতা।

সংযুক্ত পাঠপরিকল্পনা ও গাইডলাইন অনুযায়ী, শাহানা কার্টুন ষষ্ঠ থেকে নবম-দশম শ্রেণির জাতীয় কারিকুলামের সহায়ক শিক্ষা উপকরণ হিসেবে দেশের সব মাধ্যমিক বিদ্যালয়ে ব্যবহার করা হবে।

এরই মধ্যে কার্টুনটির সিডি (কমপ্যাক্ট ডিস্ক) প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে বিতরণের লক্ষ্যে সব জেলা শিক্ষা কার্যালয়ে পাঠানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার এবং জেন্ডার সমতা বিষয়ক তথ্য কার্যকরীভাবে জানানোর লক্ষ্যে শাহানা কার্টুনের ছয়টি পর্ব সংযুক্ত পাঠপরিকল্পনা ও নির্দেশনা অনুযায়ী সব মাধ্যমিক বিদ্যালয়ে ষষ্ঠ থেকে নবম-দশম শ্রেণির সংশ্লিষ্ট অধ্যায়ের সঙ্গে ব্যবহারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

 38 total views,  1 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top