ডিসেম্বরে সড়কে ৪১৮ মৃত্যু, সবচেয়ে বেশি বাইক দুর্ঘটনা

অনলাইন ডেস্ক: ২০২১ সালের ডিসেম্বর মাসে সারা দেশে ৩৮৩টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে ৪১৮ জন প্রাণ হারিয়েছেন। এর মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনা ও প্রাণহানি সবচেয়ে বেশি। এসব দুর্ঘটনা ও প্রাণহানির ঘটনা সবচেয়ে বেশি ঘটেছে ঢাকা বিভাগে।

শনিবার ডিসেম্বর মাসের সড়ক দুর্ঘটনা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে রোড সেফটি ফাউন্ডেশন। তাদের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। সংগঠনটি সাতটি জাতীয় দৈনিক, পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন প্রকাশ করেছে।

রোড সেফটি ফাউন্ডেশন জানিয়েছে, ডিসেম্বরে দেশে ৩৮৩টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে ৪১৮ জন নিহত হওয়ার পাশাপাশি আহত হয়েছেন ৪৯৭ জন। আহতদের মধ্যে ৬৩ জন নারী ও ৪৯ জন শিশু।

প্রতিবেদন অনুযায়ী, ৩৮৩টি দুর্ঘটনার মধ্যে ১৬৭টি মোটরসাইকেল দুর্ঘটনা ঘটেছে। এতে প্রাণ গেছে ১৭৮ জনের।

ঢাকা বিভাগে ১০২টি দুর্ঘটনায় ১১৩ জন প্রাণ হারিয়েছেন। রাজধানী শহরে দুর্ঘটনা হয়েছে ১৫টি। এতে প্রাণ গেছে ১৮ জনের। দেশের সবকটি বিভাগের মধ্যে সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে সিলেটে। এ বিভাগে ১৬টি দুর্ঘটনায় প্রাণ গেছে ১৯ জনের।

দুর্ঘটনার কারণ হিসেবে প্রতিবেদনে ত্রুটিপূর্ণ যানবাহন, বেপরোয়া গতি, চালকদের বেপরোয়া মানসিকতা, অদক্ষতা ও শারীরিক-মানসিক অসুস্থতা, বেতন ও কর্মঘণ্টা নির্দিষ্ট না থাকা, মহাসড়কে স্বল্পগতির যানবাহন চলাচল, তরুণ ও যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানো, জনসাধারণের মধ্যে ট্রাফিক আইন না জানা ও না মানার প্রবণতা, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা, বিআরটিএর সক্ষমতার ঘাটতি এবং ১০ গণপরিবহন খাতে চাঁদাবাজিকে দায়ী করা হয়েছে। সড়ক দুর্ঘটনা এড়াতে সমস্যা সমাধানের সুপারিশ করা হয়েছে প্রতিবেদনটিতে।

এদিকে, বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের হিসাব অনুযায়ী গেল বছরের ১ জানুয়ারি থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৩ হাজার ২৯টি। এসব দুর্ঘটনায় নিহত হয়েছেন ৩ হাজার ৫৮৯ জন। আহত হয়েছেন ৩ হাজার ৯০৭ জন। এছাড়াও ৮৯টি ট্রেন দুর্ঘটনায় ৯১ জন নিহত ও ২৪ জন আহত হয়েছেন। ৬৪টি নৌ দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ১৫৮ জন।

আহত হয়েছেন ৮৮ জন। বছরের অবশিষ্ট ১৯ দিনে সুগন্ধায় লঞ্চে আগুনসহ সড়ক ও ট্রেন দুর্ঘটনায় আরও শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে চার হাজারের বেশি মানুষ পরিবহন দুর্ঘটনায় মারা গেছেন গেল বছর। তবে নিরাপদ সড়ক নিয়ে কাজ করা বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের হিসাবে দুর্ঘটনা ও হতাহতের পরিমাণ আরও বেশি।

 31 total views,  1 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top