১৩ বছরে বাংলাদেশের উন্নয়ন অভূতপূর্ব, অর্থনীতি তিনগুণ: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক: সরকারের সুষ্ঠু পরিকল্পনা ও তা যথাযথ বাস্তবায়নের কারণে গত ১৩ বছরে বাংলাদেশ অভূতপূর্ব উন্নয়ন করে উন্নয়নশীল দেশের কাতারে পৌঁছেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, এ অর্জন ধরে রেখে ২০৪১ সালে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার পরিকল্পনা নেওয়া হয়েছে।

রবিবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের স্বীকৃতি উদ্‌যাপন অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

গত ২৪ নভেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে চূড়ান্ত অনুমোদন দেয়।

বক্তব্যের শুরুতে দেশবাসীকে খ্রিষ্টীয় নতুন বছরের শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী। পরে গত ১৩ বছরে আওয়ামী লীগ সরকারের আমলে বাংলাদেশের উন্নয়নের চিত্র তুলে ধরেন তিনি। বলেন, দীর্ঘ সময় ক্ষমতায় থাকায় দেশের উন্নয়ন দৃশ্যমান হয়েছে এবং সুফল পেতে শুরু করেছে দেশের মানুষ।

১৩ বছরে বাংলাদেশ অভূতপূর্ব উন্নয়ন করেছে এবং এ সময়ে দেশের অর্থনীতির আকার এবং মাথাপিছু আয় প্রায় তিনগুণ বেড়েছে।

তিনি আরও বলেন, অর্থনীতিকে আরও গতিশীল করে, ২০৩১ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত বিশ্বের কাতারে পৌঁছানোর পরিকল্পনা নেওয়া হয়েছে।

দেশের মানুষের ভাগ্যোন্নয়নই আওয়ামী লীগ সরকারের প্রধান লক্ষ্য জানিয়ে সরকারপ্রধান বলেন, সবাইকে নিয়েই এগিয়ে যাব।

তিনি বলেন, বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল। বাংলাদেশের ওপর আস্থা রাখায় এবং পাশে থাকায় উন্নয়ন সহযোগীদের বিশেষভাবে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, মন্ত্রিসভার অন্যান্য সদস্য, বাংলাদেশের উন্নয়ন সহযোগী সংস্থাগুলোর প্রতিনিধিসহ রাজনীতিকেরা অংশ নেন।

 54 total views,  2 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top