এবার ফ্রান্সে করোনার নতুন ধরন ‘ইহু’, আক্রান্ত অন্তত ১২

অনলাইন ডেস্ক: মহামারি করোনাভাইরাসের নতুন একটি ধরন মিলেছে ইউরোপীয় দেশ ফ্রান্সে। দেশটির বিজ্ঞানীরা নতুন এই ধরনের নাম দিয়েছে ‘ইহু’। ধরনটি এরইমধ্যে অন্তত ৪৬ বার মিউটেশন হয়েছে বলে জানিয়েছে ফ্রান্সের মেডিটেরানি ইনফেকশন নামে একটি প্রতিষ্ঠান।

এনডিটিভির খবরে বলা হয়েছে, ফ্রান্সে আবিষ্কৃত করোনার নতুন এ ধরন মিউটেশনের দিক থেকে ওমিক্রনকেও ছাড়িয়ে গেছে। মধ্য আফ্রিকার দেশ ক্যামেরুন থেকে এই ধরনটি ফ্রান্সে আসতে পারে বলে বিজ্ঞানীদের ধারণা। ফ্রান্সের মর্সেই শহরে এরইমধ্যে করোনার নতুন এই ধরনে আক্রান্ত অন্তত ১২ জন শনাক্ত হয়েছে।

ফরাসি গবেষণা প্রতিষ্ঠান মেডিটেরানি ইনফেকশন বলছে, করোনার নতুন ধরনটি বি.১.৬৪০.২ ক্যাটাগরির। চিহ্নিকরণে এর নাম দেওয়া হয়েছে ‘ইহু’। ধরনটিতে আক্রান্ত ব্যক্তিদের সঙ্গে ক্যামেরুনে ভ্রমণের সম্পর্ক রয়েছে। যদিও করোনাভাইরাসের নতুন এ ধরন কতটা সংক্রামক তা স্পষ্ট করেননি প্রতিষ্ঠানটির বিজ্ঞানীরা।

এদিকে করোনাভাইরাসের নতুন এ ধরনটিকে এখনো স্বীকৃতি দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এখন পর্যন্ত শুধু একটি দেশে ধরনটিতে আক্রান্ত রোগী পাওয়া যাওয়ায় হয়তো পরিস্থিতি দেখেই তাদের বক্তব্য আসবে। তবে করোনাভাইরাসের মূল ভাইরাসের সঙ্গে নতুন ধরনটি মিউটেশনের মাধ্যমে কতোটা বিপজ্জনক হয়ে উঠবে তা বুঝতে সময় লাগবে বলে জানিয়েছেন মহামারি বিশেষজ্ঞ এরিক ফেইগল ডিং।

উল্লেখ্য, করোনাভাইরাসের অতি সংক্রামক ধরন ওমিক্রনে আক্রান্ত রোগী বৃদ্ধির সুনামির মধ্যে ফ্রান্সে নতুন ধরন মেলায় উদ্বেগের জন্ম নিয়েছে। গেল ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া ওমিক্রন ধরন এরইমধ্যে শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে।

 31 total views,  1 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top