পরিস্থিতির অবনতি হলে ফের লকডাউন

অনলাইন ডেস্ক: করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় মানুষের চলাফেরায় আবার বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে সরকার। পরিস্থিতি আরও খারাপ হলে লকডাউনের চিন্তাও মাথায় আছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

মন্ত্রী বলেন, অনেকে জিজ্ঞাসা করে যে লকডাউন দেওয়া হবে কি না, পাশের দেশে তো দিয়েছে। তবে আমরা সেই চিন্তা এখনো করছি না। যদি পরিস্থিতি হাতের বাইরে যায়, সংক্রমণ অনেক বৃদ্ধি পায়; তাহলে লকডাউনের চিন্তা মাথায় আছে।

কেবিনেট থেকে কী কী প্রস্তাব এসেছে, এমন প্রশ্নে জাহিদ মালেক বলেন, ‘যানবাহনে মাস্ক ছাড়া চলাচল করা যাবে না, চললে জরিমানা দিতে হবে। যাত্রীর সংখ্যা অর্ধেক নেওয়ার প্রস্তাব করা হয়েছে। রেস্টুরেন্টে মাস্ক পরে যেতে হবে। দোকানের সময়সীমা কমিয়ে আনার কথা বলা হয়েছে; রাত ১০টার পরিবর্তে ৮টা করার কথা বলা হয়েছে।’

নির্দেশগুলো বাস্তবায়নে প্রস্তুতির জন্য সাত দিনের সময় দেয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

শিক্ষাপ্রতিষ্ঠান প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জানান, স্কুল বন্ধের পরিস্থিতি হয়নি। সংক্রমণ বেড়ে গেলে লকডাউনের চিন্তা আছে।

২০২০ সালের মার্চে দেশে করোনা রোগী শনাক্তের পর ১৯ মার্চ দেশের প্রথম এলাকা হিসেবে শিবচরকে লকডাউন ঘোষণা করে প্রশাসন। এরপর সারাদেশে কয়েক দফায় লকডাউন জারি থাকে। যা শিথিল হয় ২০২১ সালের মাঝামাঝিতে।

 49 total views,  2 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top