ওমিক্রন আতঙ্কের মধ্যেই করোনার আরেকটি নতুন রূপের সন্ধান

অনলাইন ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাসের অতি-সংক্রামক প্রজাতি ‘ওমিক্রন’ নিয়ে উদ্বেগের মাঝেই ভাইরাসটির নতুন রূপের খোঁজ পেলেন বিজ্ঞানীরা। ইউরোপের দেশ ফ্রান্সের মেডিটেরানি ইনফেকশন নামে একটি সংস্থার গবেষকরা ‘ইহু’ নামের নতুন এই রূপের সন্ধান পেয়েছেন দেশটির বিজ্ঞানীরা।

গবেষকদের দাবি- এই নতুন রূপটিতে ভাইরাসের অন্তত ৪৬টি মিউটেশন হয়েছে। ফলে এর সঙ্গে লড়াইয়ে কোভিডের চলতি টিকাগুলো কার্যকরী না হতেও পারে বলে মনে করছেন তারা।

IHU তথা B.1.640.2 স্ট্রেনটিতে ইতোমধ্যেই আক্রান্ত হয়েছেন ফ্রান্সের ১২ নাগরিক। তারা সবাই আফ্রিকার দেশ ক্যামেরুনে বেড়াতে গিয়েছিলেন বলে জানা গেছে। তবে ওই স্ট্রেনটির উৎস সেখানেই কি না তা এখনও জানা যায়নি।

ফ্রান্সের মার্সেই শহরে অনেকেই নিয়মিত আফ্রিকার দেশগুলোতে যাতায়াত করেন।

বিশেষত ক্যামেরুনে তারা বেশি যান। সে দেশ থেকে ভাইরাসের এই নয়া রূপ রোগীর শরীরে প্রবেশ করছে কি না তা বোঝার চেষ্টা করছেন গবেষকরা।
বর্তমানে করোনার ওমিক্রন রূপই বিশ্বে বিভিন্ন প্রান্তে প্রভাবশালী ভূমিকায় রয়েছে। কিন্তু ভাইরাসের এই নয়া রূপ ইহু কতটা সংক্রামক তা এখনও স্পষ্ট করে গবেষকরা কিছু জানাননি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, শুধু ফ্রান্সেই কয়েকজন রোগীর শরীরে এর উপস্থিতির কথা জানা গেছে। তাই একে করোনার নয়া রূপ বলার আগে আরও খতিয়ে দেখতে চাইছেন তারা।

এ প্রসঙ্গে একটি দীর্ঘ টুইট করেছেন মহামারী বিশেষজ্ঞ এরিক ফেইগল-ডিং। তার মতে, এখন করোনার নতুন রূপগুলো একের পর এক আসতে থাকবে। তার মানে এই নয় যে তার প্রতিটিই বিপজ্জনক।

 41 total views,  1 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top