পাইলটের ভুলেই বিধ্বস্ত হয় বিপিন রাওয়াতের হেলিকপ্টার

অনলাইন ডেস্ক: তামিলনাড়ুর নীলগিরি পাহাড়ে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হন ভারতের প্রথম প্রতিরক্ষাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত।

বুধবার (০৫ জানুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, পাইলটের ভুলেই জেনারেল রাওয়াতকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছিল।

তবে এ বিষয়ে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

সূত্র বলেছে, যখন ওই দুর্ঘটনা ঘটে তখন আকাশ মেঘলা ছিল। বেশ কয়েকজন সাবেক সেনা কর্মকর্তা বলেছেন, এটি উড্ডয়নের জন্য নিরাপদ ছিল। এছাড়া জেনারেল রাওয়াতকে যে হেলিকপ্টারটি বহন করেছিল, সেটি ভারতের বিমানবাহিনীর অন্যতম নির্ভরযোগ্য বাহন। শুধু সামরিক কর্মকর্তা নয়, দেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এমআই-১৭ভি৫ হেলিকপ্টার ব্যবহার করে থাকেন।

এনডিটিভির দেওয়া তথ্য অনুযায়ী, রাশিয়া থেকে আমদানি করা হয়েছিল বিশেষভাবে তৈরি হেলিকপ্টারটি। ২০১২ সালে এটি ভারতের বিমানবাহিনীতে যুক্ত হয়। দেখতে পুরোনোর মতো হলেও এই হেলিকপ্টারে যে রাডার রয়েছে, তা দিয়ে চারপাশের ৬০০ কিলোমিটারের আবহাওয়া সম্পর্কে জানা যায়। এতে ব্যবহার করা হয় দুটি ইঞ্জিন।

নজরদারি ও শত্রুর ওপর হামলা চালাতেও ব্যবহার করা হয় এমআই-১৭ভি৫ হেলিকপ্টারটি। এটি থেকে ক্ষেপণাস্ত্র পর্যন্ত নিক্ষেপ করা যায়। ব্যবহার করা হয় মেশিনগানের মতো অস্ত্রও।

গত ৭ ডিসেম্বর হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়ে বিপিন রাওয়াত, তার স্ত্রী মধুলিকাসহ ১৪ জন নিহত হন।

এরপর এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়। এই কমিটি বুধবার দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের কাছে তাদের তদন্তের প্রতিবেদন জমা দিয়েছে।

 50 total views,  1 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top