ফেসবুককে ১৮ মিলিয়ন ডলার জরিমানা

অনলাইন ডেস্ক: ব্যবহারকারীদের তথ্য সুরক্ষা দিতে না পারায় ফেসবুককে এক কোটি ৮৭ লাখ ডলার জরিমানা করেছে আয়ারল্যান্ড। দেশটির তথ্য সুরক্ষা সংস্থা ফেসবুকের বিরুদ্ধে ২০১৮ সালে ১২টি অভিযোগের বিষয়ে তদন্ত করে এ জরিমানা করেছে।

দেশটির তথ্য সুরক্ষা কমিশনার বলেছেন, ফেসবুকের মূল কোম্পানি মেটা প্ল্যাটফর্ম এটি প্রমাণে ব্যর্থ হয়েছে যে তারা ব্যবহারকারীদের সুরক্ষায় যথোপযুক্ত কারিগরি ও প্রাতিষ্ঠানিক ব্যবস্থা গ্রহণ করেছে; যা ইউরোপীয় ইউনিয়নের জন্য করা উচিত।

মেটাসহ মার্কিন শীর্ষ প্রযুক্তি কোম্পানির ইউরোপীয় ইউনিয়ন-বিষয়ক সদর দপ্তর আয়ারল্যান্ডে অবস্থিত হওয়ায় সহজেই প্রতিষ্ঠানগুলোকে ধরতে পারে দেশটি। আয়ারল্যান্ডের ডাটা সুরক্ষা কমিশনের হাতে মেটার বিরুদ্ধে আরও কিছু অভিযোগ তদন্তাধীন রয়েছে। গত বছর সংস্থাটি মেটার মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপকে রেকর্ড ২২ কোটি ৫০ লাখ ডলার জরিমানা করেছে।

মেটার একজন মুখপাত্র বলেন, গ্রাহকের তথ্য সুরক্ষা দেওয়া হয়নি এ কারণে জরিমানা বিষয়টি তা নয়। এটি মূলত তথ্যের রেকর্ড রাখা প্রসঙ্গে। তারা সতর্কতার সঙ্গে বিষয়টি দেখছেন। পাশাপাশি এখন নির্দেশনামতো রেকর্ড রাখা হচ্ছে।

 140 total views,  3 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top