আফ্রিকার লিড ছাপিয়ে জয়ের সেঞ্চুরি

অনলাইন ডেস্ক: ডারবান টেস্টের তৃতীয় দিন শেষে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ৭৫ রানের লিড পেয়েছে দক্ষিণ আফ্রিকা। তবে আফ্রিকার লিড ছাপিয়ে তৃতীয় দিনটি পুরোটাই নিজের করে নিয়েছেন বাংলাদেশের একজন মাহমুদুল হাসান জয়।

আসা যাওয়ার মিছিলে থাকা বাংলাদেশি ব্যাটারদের মধ্য এক জয়ই দাত কামড়ে পড়ে ছিলেন ক্রিজের আরেক প্রান্তে। ওপেনিংয়ে নামা জয় আউট হয়েছেন শেষ ব্যাটসম্যান হিসেবে। নিজে করেছেন সেঞ্চুরি, দলকেও নিয়ে গেছেন দক্ষিণ আফ্রিকার যতটা কাছে সম্ভব।

প্রথম বাংলাদেশি হিসেবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সেঞ্চুরি, সেটিও আবার তাদের মাটিতেই। জয়ের ইনিংসের মাহাত্ম্য বোঝাতে আরেকটা জিনিস বোধ হয় বলা যায়। জয় যেখানে ৩২৬ বল খেলেছেন, বাকিদের কেউ খেলতে পারেননি ১০০ বলও। জয়ের পর দলের দ্বিতীয় সর্বোচ্চ ৪১ রান এসেছে লিটন দাসের ব্যাট থেকে।

ধৈর্য্যের প্রতিমূর্তি হয়ে থাকা জয় ক্রিজের এক প্রান্ত আঁকড়ে ধরে পড়ে ছিলেন। দক্ষিণ আফ্রিকার বোলারদের বিরুদ্ধে সংরাম করে টিকিয়ে রেখেছেন নিজেকে। আবার শেষদিকে যখন প্রয়োজন হয়েছে তখন ঠিকই ব্যাট চালিয়েছে তরবারির মতোই। অন্যপ্রান্তে জয়কে সঙ্গ দেয়ার মতো কেউ না থাকায় টাইগারদের প্রথম ইনিংস শেষ করতে হয়েছে প্রোটিয়াদের থেকে পিছিয়ে থেকেই।

প্রথম ইনিংসে ৩৬৭ রানে অলআউট হয়েছিলো সাউথ আফ্রিকা। ৬৯ রানে পিছিয়ে থেকেই ২৯৮ রানে থামে বাংলাদেশের প্রথম ইনিংস। দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকা ব্যাট করতে নেমে অবশ্য খেলতে পেরেছে মাত্র ৪ ওভার। বৃষ্টির বাধায় নির্ধারিত সময়ের আগেই দিনের খেলা শেষ হলে ৪ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৬ রান তুলেছে প্রোটিয়ারা। দুই ওপেনার সারেল ইর‍্যু আর ডিন এলগার দুজনই অপরাজিত আছেন ৩ রান করে। চতুর্থ দিন দক্ষিণ আফ্রিকা ব্যাট করতে নামবে ৭৫ রানের লিড নিয়ে।

সংক্ষিপ্ত স্কোর:

তৃতীয় দিন শেষে:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ১২১ ওভারে ৩৬৭ (এলগার ৬৭, টেম্বা বাভুমা ৯৩; খালেদ ২৫-৩-৯২-৪, মিরাজ ৪০-৮-৯৪-৩)

বাংলাদেশ ১ম ইনিংস: ১১৫.৫ ওভারে ২৯৮ (জয় ১৩৭, লিটন ৪১; হার্মার ৪০-১২-১০৩-৪, উইলিয়ামস ১৮.৫-৩-৫৪-৩)

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ৪ ওভারে ৬/০ (এলগার ৩*, ইর‍্যু ৩*; খালেদ ১-০-১-০, মিরাজ ২-১-২-০)

 98 total views,  1 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top