ইতিহাস গড়তে পারবে বাংলাদেশ?

অনলাইন ডেস্ক: ডারবানে ইতিহাস গড়ার দারুণ এক সুযোগ পেয়েছিলো বাংলাদেশ। মিরাজ-এবাদতদের নৈপুণ্যে দক্ষিণ আফ্রিকাকে দ্বিতীয় ইনিংসে মাত্র ২০৪ রানে আটকে দিয়েছিলো বাংলাদেশ। প্রোটিয়াদের মাটিতে তাদের বিপক্ষে প্রথম টেস্ট জিততে বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় ২৭৪ রানের। তবে শেষদিনে এসে বাংলাদেশ কি ইতিহাস গড়তে পারবে কিনা তা নিয়ে রয়ে গেছে বিশাল বড় সংশয়। ২৭৪ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে চতুর্থ দিনের শেষবেলায় মাত্র ১১ রান তুলতেই যে বাংলাদেশ হারিয়ে ফেলেছে তিন উইকেট।

পঞ্চম দিন বাংলাদেশকে ম্যাচ জিততে হলে পাড়ি দিতে হবে ২৬৩ রানের বিশাল পথ, হাতে আছে সাত উইকেট। ক্রিজে দুই অপরাজিত ব্যাটসম্যান নাজমুল হসেন শান্ত (৫) আর মুশফিকুর রহিম (০)। চতুর্থ ইনিংসে ২৭৪ রানের লক্ষ্যটা ম্যাচ জেতার জন্য বেশ সহজই ছিলো। তবে চতুর্থ দিন শেষ বিকেলের টপ অর্ডারের ভরাডুবির পর এই লক্ষ্যই এখন বাংলাদেশের কাছে পাহাড় সমান হয়ে উঠেছে।

প্রোটিয়াদের দেয়া ২৭৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই তাদের স্পিনারদের সামনে নাকানি চুবানি খেতে থাকে টাইগার ব্যাটিং লাইনআপ। দেশের জার্সি গায়ে এদিন আরেকবার ব্যর্থ সাদমান ইসলাম। দ্বিতীয় ওভারে দলীয় ৪ রানের মধ্যে কোনো রান না করেই প্যাভিলিয়নে ফেরেন বাংলাদেশের এই ওপেনার।

দুই ওভার বাদেই চতুর্থ ওভারের প্রথম বলে কেশভ মহারাজের ঘূর্ণিতে এলবিডব্লিউয়ের শিকার হয়ে ৪ রান করেই ফিরতে বাধ্য হন প্রথম ইনিংসে ইতিহাস গড়ে সেঞ্চুরি করা মাহমুদুল হাসান জয়। মাত্র চার বলের ব্যবধান, ওভারের পঞ্চম বলে মাত্র ২ রান করেই টাইগার অধিনায়ক মমিনুল হকও সাজঘরে ফেরেন সেই এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েই। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও হাসলো না মমিনুলের ব্যাট।

প্রথম পাঁচ ওভারে ৮ রান তুলতেই বাংলাদেশের টপ অর্ডারের তিনজন নেই। শেষমেশ চতুর্থ দিন শেষে ওই ৩ উইকেটে ১১ রান তুলে দিন শেষ করেছে বাংলাদেশ। টেস্ট জয়ের জন্য বাংলাদেশের এখনও প্রয়োজন ২৬৩ রান, হাতে আছে ৭ উইকেট। বাংলাদেশকে ইতিহাস গড়া জয় এনে দিতে পঞ্চম দিন খেলতে নামবেন অপরাজিত দুই ব্যাটসম্যান শান্ত আর মুশফিক।

আপাতদৃষ্টিতে কঠিন মনে হলেও বাংলাদেশের পক্ষে এখনও এই টেস্ট জেতা সম্ভব বলেই মনে করছেন বাংলাদেশ দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন। চতুর্থ দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে বাকি ব্যাটসম্যানদের ওপর ভরসার কথাই শোনালেন তিনি।

তিনি বলেন, কাল জিততে হলে ২৬৩ রান করতে হবে বাংলাদেশকে। আর অন্তত ড্র করতে হলে পুরো ৯০ ওভার পর্যন্ত ব্যাট করতে হবে। আমি মনে করি, সারা দিন যদি আমরা ব্যাট করি, অবশ্যই এই ম্যাচ জেতার সুযোগ থাকবে। প্রথম দেখার বিষয় কাল সকালে কেমন শুরু করি আমরা।

সুজন আরও বলেন, বাইরে এখনও ভালো দুজন খেলোয়াড় আছে। মুশফিক, শান্ত উইকেটে আছ। এরপর লিটন আর ইয়াসিরও আছে, সাথে মিরাজও। এখনও আমাদের সম্ভাবনা আছে। আমি জানি কন্ডিশন কঠিন, বল টার্ন করছে, নিচু হচ্ছে। আমরা চেষ্টা করব। এখনও আমরা জেতার আশা ছাড়ছি না।

 125 total views,  1 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top