এক লিভারে দুই শিশুর জন্ম, আলাদা করার টাকা নেই মা-বাবার

সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে জোড়া লাগানো দুই শিশু কন্যার জন্ম হয়েছে। সন্তান দুটির একটি মাত্র লিভার। তাদের দুজনের পেট জোড়া লাগানো অবস্থায় রয়েছে।

গত ২৬ জানুয়ারি সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে এ জোড়া সন্তানের জন্ম হয়। সন্তান দুটির জনক সিলেটের গোয়াইনঘাট উপজেলার ফতেপুর গ্রামের হাফেজ মামুনুর রশিদ।

২৬ জানুয়ারি সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে অন্তঃসত্ত্বা স্ত্রী ফাতেমা বেগমকে ভর্তি করা হয়। ওই দিন দুপুরে অস্ত্রোপচারের মাধ্যমে পেট জোড়া লাগানো অবস্থায় সন্তান দুটি ভূমিষ্ঠ হয়।

চিকিৎসকরা জানিয়েছেন, শিশু দুটি স্বাভাবিক আছে। তবে তাদের শরীরের তাপমাত্রা কিছুটা ওঠানামা করছে। লিভার ছাড়া তাদের বাকি সকল অঙ্গপ্রত্যঙ্গ আলাদা ও কার্যকর আছে। লিভার প্রতিস্থাপনের মাধ্যমে শিশু দুটিকে আলাদা করা যাবে।

সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের শিশু সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মো. নুরুল আলম বলেন, শিশু দুটি এখন সুস্থ। তাদের দুজনের একটি লিভার। লিভার দুটি প্রতিস্থাপন করা হলে সুস্থ হয়ে উঠবে দুই শিশু।

তিনি বলেন, আমাদের হাসপাতালে শিশু দুটিকে আলাদা করা সম্ভব। কিন্তু অস্ত্রোপচারের কিছু মেশিন না থাকায় আমরা করতে পারছি না। তবে ঢাকায় বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নিয়ে অস্ত্রোপচারের মাধ্যমে আলাদা করতে শিশু দুটির অভিভাবককে পরামর্শ দেয়া হয়েছে।

 296 total views,  1 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top