ময়ূরটিকে তাড়া করছিল কুকুর, উদ্ধার করলেন কৃষক

পঞ্চগড়ে একটি ময়ূর উদ্ধার করেছে স্থানীয়রা। বৃহস্পতিবার সন্ধ্যার আগে সদর উপজেলার চাকলাহাট এলাকার কৃষক বাচ্চা মিয়া (৫৫) প্রথমে ময়ূরটি দেখতে পান। খবর পেয়ে আশপাশের শিশুসহ কয়েকশ নারী-পুরুষ ময়ূর দেখতে ভিড় করে। পরে স্থানীয় বনবিভাগের কর্মকর্তাদের কাছে ময়ূরটিকে হস্তান্তর করা হয়।

বনবিভাগ ও স্থানীয় সূত্র জানায়, বৃহস্পতিবার বিকেলের পর রিকশাভ্যানে আবাদি জমিতে জৈবসার দিতে যাচ্ছিলেন ওই এলাকার কৃষক বাচ্চা মিয়া। তিনি চাকলাহাট এলাকার হাজি খামির উদ্দিন প্রধান আলিম মাদরাসার পুকুরপাড়ে ময়ূরটিকে একটি কুকুরকে তাড়া করতে দেখেন। তিনি স্থানীয় লোকজনের সহায়তায় ময়ূরটিকে ধরে বাড়িতে নিয়ে যান। খবর পেয়ে মনোমুগ্ধকর ময়ূর দেখতে তার বাড়িতে ভিড় করেন স্থানীয়রা।

বাচ্চা মিয়া বলেন, ময়ূরটিকে একটি কুকুর ধাওয়া করছিল। পরে পাশে থাকা কামরুজ্জামানসহ কয়েকজনের সহায়তায় ময়ূরটাকে ধরে বাড়িতে নিয়ে আসি। এত সুন্দর একটা পাখিকে কুকুরের হাত থেকে রক্ষা করতে পেরে খুব ভালো লাগছে।

পঞ্চগড় সামাজিক বনায়ন নার্সারি ও প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রুহুল আমিন বলেন, ময়ূর ধরা পড়েছে এমন খবর পেয়ে আমরা ঘটনাস্থলে যাই। ময়ূরটি ভারত থেকে এসেছে বলে মনে হচ্ছে। ধাওয়া খেয়ে এটি বেশ ভয় পেলেও বর্তমানে সুস্থ আছে। আমরা খাওয়ার ব্যবস্থা করেছি। ময়ূরটি সংরক্ষণের জন্য দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে পাঠানোর চিন্তা করা হচ্ছে।

 277 total views,  1 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top