বইমেলায় সাংবাদিক মিজান মালিকের ‘গল্প ছাড়া মলাট’

এবারের মেলায় বেশ সাড়া ফেলেছে সাংবাদিক মিজান মালিকের প্রথম কাব্যগ্রন্থ ‘গল্প ছাড়া মলাট’। ঐতিহ্য প্রকাশনী থেকে প্রকাশিত এই কাব্যগ্রন্থ পাওয়া যাচ্ছে ১৪ নং প্যাভিলিয়নে।

গত ৩ ফেব্রুয়ারি ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে এই কাব্যগ্রন্থটিরর মোড়ক উন্মোচন করেন গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি সাইফুল আলম, দেশবরেণ্য কবি মুহম্মদ নূরুল হুদা, জিটিভির প্রধান সম্পাদকসহ সিনিয়র সাংবাদিকরা।

৫ ফেব্রুয়ারি বইটি মেলায় আসার পর পরই সহকর্মীদের মাঝে কৌতূহল জাগে। বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা মেলা থেকে বইটি কেনেন।

ঐতিহ্যর বিক্রয় কর্মীরা জানালেন, ‘গল্প ছাড়া মলাট’ এর কাটতি ভালো। পাঠকরা এসে বইটি হাতে নিচ্ছেন।‌ শনিবার বিকেল পর্যন্ত তিন দিনে প্রায় দুই শতাধিক বই বিক্রি হয়েছে।

ঐতিহ্যর কর্ণধার আরিফুর রহমান নাঈম বলেন, ‘আমি মিজান মালিকের প্রথম কাব্যগ্রন্থ ‘গল্প ছাড়া মলাট’ -এর পান্ডুলিপি পড়ে মুগ্ধ হয়েই প্রকাশের উদ্যোগ নেই। আশাকরি পাঠক কবিতার দিকে আবার ফিরে আসবেন। মিজান মালিক সেই পথটি দেখানোর চেষ্টা করেছেন।’

গল্প ছাড়া মলাট প্রসঙ্গে বিশিষ্ট লেখক মৌলি আজাদ বলেন, ‘আমি সব কটি কবিতা পড়েছি। ঝরঝরে ও স্পষ্ট। কবিতার ভেতর কোনো মেদ নেই। কবিতাগুলো পাঠকের হৃদয় কাড়বে। আমি আশাবাদী।’

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি সাইফুল আলম বলেন, ‘আমি কবিতাগুলো পড়েছি। নতুনত্ব আছে। একটা বার্তা আছে। যারা ভেবেছেন, কবিতার পাঠক কমে গেছে, তাদের বলব, গল্প ছাড়া মলাট পড়ুন। ধারণা পাল্টে যাবে।‌ আমি এই লেখকের সাফল্য কামনা করছি।’

অনুসন্ধানী সাংবাদিক নেসারুল হক খোকন বলেন, ‘মিজান মালিক ভাই একজন বিদগ্ধ সাংবাদিক। কিন্তু তার যে আরও একটি পরিচিতি আছে তা হয়ত অনেকেরই অজানা। অসাধারণ ব্যক্তিত্বসম্পন্ন সিনিয়র এই ভাই একজন কবিও। এবার ২১শে বই মেলায় তার সেই প্রতিভা প্রকাশ পেয়েছে। তার ‘গল্প ছাড়া মলাট’ কবিতার বইটি আমি কিনেছি। পড়লে অন্যরকম তৃপ্তি পাওয়া যায়। পাঠক ঠকবে না নিশ্চিতভাবে বলতে পারি।’

শনিবার অফিসিয়াল মিটিং শেষে গল্প ছাড়া মলাট” নিয়ে যুগান্তরের সাংবাদিকরা আগ্রহের সঙ্গে একাব্যগ্রন্থটি কেনেন। বৈঠকে যুগান্তর সম্পাদক সাইফুল আলম অগ্রজ-অনুজ সব সহকর্মীদের সঙ্গে নিয়ে গল্প ছাড়া মলাট হাতে নিয়ে শুভেচ্ছা জানান।কিছুক্ষণের মধ্যেই সহকর্মীদের মাঝে ৪০টি বই বিক্রিও হয়। এছাড়া যুগান্তরঅফিস থেকে বইটি সংগ্রহ করেন দেশ রূপান্তরের চিফ রিপোর্টার সুইটি, প্রতিক ইজাজ।

প্রসঙ্গত, মিজান মালিকের কাব্যগ্রন্থ ‘গল্প ছাড়া মলাট’ -এ ৮০টি কবিতা আছে। প্রেম ভালোবাসা, কষ্ট হতাশা না পাওয়ার আর্তি ছাড়াও সমাজের নানা অনাচার, বৈষম্য ও বৈপরিত্য উঠে এসেছে তার কবিতায়। বইটির মূল্য ১৭০ টাকা। তবে মেলা থেকে বইটি পাবেন ১২৫ টাকায়।

 313 total views,  1 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top