তিন ঘণ্টায় করোনার টিকা তৈরি, পরীক্ষায় লাগবে কয়েক মাস!

মার্কিন যুক্তরাষ্ট্রের সান দিয়েগো ল্যাবের গবেষকরা জানিয়েছেন, মাত্র তিন ঘণ্টায় তারা করোনাভাইরাসের পরীক্ষামূলক একটি ভ্যাকসিন তৈরি করেছেন। করোনার বিরুদ্ধে এটি ভালো কাজ করবে। ইনোভিও ফার্মাসিউটিক্যালস এখন এটি নিয়ে আরো পরীক্ষা চালাবে। প্রথমে কোনা প্রাণীর ওপর, তারপরে মানুষের ওপর এই ভ্যাকসিন প্রয়োগ করে পরীক্ষা করা হবে। পরীক্ষা শেষ করতে কয়েক মাস সময় লাগতে পারে।

তারা জানান, প্রাণীর ও মানুষের ওপর পরীক্ষা করার পর সফল হলে খুব শিগগিরই এই ভ্যাকসিনটি বাজারে পাওয়া যাবে। তারা আশা করছেন, এই ভ্যাকসিনটি ভালো কাজ করবে। সেই সঙ্গে তারা সফলও হবে বলে আশা করেন।

এর আগে চীনা বিজ্ঞানীরা ৯ জানুয়ারি করোনাভাইরাসটির জেনেটিক সিকোয়েন্স প্রকাশ করেছিলেন। পরে ইনোভিও এবং বিশ্বের অন্যান্য ল্যাবগুলোর গবেষকরা করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরি করার জন্য তাত্ক্ষণিকভাবে কাজ শুরু করেছিলেন।

ইনোভিওর গবেষণা ও উন্নয়নবিষয়ক পরিচালক ট্রেভর স্মিথ বলেন, আমাদের একটি অ্যালগরিদম রয়েছে যা আমরা নিজেরাই ডিজাইন করেছি। পরে আমরা ডিএনএ সিকোয়েন্সটি আমাদের অ্যালগরিদমে রেখেছি। এরপর সেই অ্যালগরিদমের সাহায্যে অল্প সময়ের মধ্যে ভ্যাকসিন তৈরি করেছি। স্মিথ বলেন, এটি এমন কিছু; যার জন্য আমরা প্রশিক্ষণ নিয়েছি।

 271 total views,  1 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top