সংবাদ শিরোনাম:
«» মঙ্গলবার থেকে দেশে আবারও গণটিকা কর্মসূচি: স্বাস্থ্যমন্ত্রী «» রাজাকার পুত্র অভিযোগে যুবলীগের পদ থেকে অব্যাহতি «» গণতন্ত্রের প্রতি অগাধ বিশ্বাসই প্রধানমন্ত্রীর চালিকাশক্তি: স্পিকার «» ফিরোজ রশিদের বিরুদ্ধে সম্পত্তি দখলের অভিযোগ, আদেশ স্থগিত «» ২৮ সেপ্টেম্বর থেকে বিমানবন্দরে পুরোদমে করোনা পরীক্ষা শুরু «» প্রতি উপজেলায় ফায়ার স্টেশন নির্মাণ শেষ পর্যায়ে: স্বরাষ্ট্রমন্ত্রী «» সৌদিতে ক্রেন দুর্ঘটনায় বাংলাদেশির মৃত্যু «» ডাকাতিতে বাধা দেওয়ায় ট্রেনের ছাদে দুজনকে কুপিয়ে হত্যা «» পর্যটকদের ভিসা সহজ করার উদ্যোগ নেয়া হয়েছে: প্রতিমন্ত্রী «» ই-কমার্স গ্রাহকদের স্বার্থ রক্ষায় ই-অরেঞ্জের ৩৩ ভুক্তভোগীর রিট

অক্সফোর্ডের ভ্যাকসিন আসছে ৩ মাসের মধ্যে

আন্তর্জাতিক ডেস্কঃ

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনার (কোভিড-১৯) ভ্যাকসিন তিন মাসের মধ্যেই পাওয়া যাবে বলে জানিয়েছে ভারতের শীর্ষ টিকা প্রস্তুতকারক সিরাম ইনস্টিটিউট। ফেব্রুয়ারি ও এপ্রিল, দুই দফায় ভারতে এই ভ্যাকসিন চালু করা হবে। এই ভ্যাকসিনের দাম ১ হাজার রুপির মধ্যেই হবে।

ভারতে প্রথমে স্বাস্থ্যকর্মী ও প্রবীণদের এই ভ্যাকসিন দেয়া হবে। এরপর এপ্রিল থেকে তা সাধারণ মানুষের জন্য পাওয়া যাবে। সিরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা আদর পুনাওয়ালা এই তথ্য জানান। এমন খবর প্রকাশ করেছে ভারতের সংবাদমাধ্যম দ্য হিন্দু।

সিরাম’র কাছ থেকে ভ্যাকসিন কেনার জন্য বাংলাদেশও চুক্তি করেছে। তাদের ভ্যাকসিনে বাংলাদেশকে অগ্রাধিকার দেয়া হবে বলেও জানিয়েছে ভারতের সরকার।

ওই প্রতিবেদনে বলা হয়, ভারতে অক্সফোর্ডের তৈরি ভ্যাকসিন এক হাজার রুপি বা বাংলাদেশি ১১৪৫ টাকার মধ্যেই পাওয়া যাবে। প্রাথমিকভাবে ভ্যাকসিনের জরুরি দুটি ডোজ দেয়া হবে।

তবে আদর পুনাওয়ালা জানান, সব কিছু নির্ভর করছে চূড়ান্ত পর্বের পরীক্ষার সাফল্য ও ভ্যাকসিন বানানোর সরকারি অনুমোদনের ওপর।

চূড়ান্ত পরীক্ষা না হলেও সিরাম ইতোমধ্যেই অক্সফোর্ডের তৈরি ভ্যাকসিনের ৪ কোটি ডোজ উৎপাদন করেছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। ডিসেম্বরের মধ্যে প্রতিষ্ঠানটি ১০ কোটি ডোজ তৈরি করতে চায়।

 1,372 total views,  2 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top