সংবাদ শিরোনাম:
«» মঙ্গলবার থেকে দেশে আবারও গণটিকা কর্মসূচি: স্বাস্থ্যমন্ত্রী «» রাজাকার পুত্র অভিযোগে যুবলীগের পদ থেকে অব্যাহতি «» গণতন্ত্রের প্রতি অগাধ বিশ্বাসই প্রধানমন্ত্রীর চালিকাশক্তি: স্পিকার «» ফিরোজ রশিদের বিরুদ্ধে সম্পত্তি দখলের অভিযোগ, আদেশ স্থগিত «» ২৮ সেপ্টেম্বর থেকে বিমানবন্দরে পুরোদমে করোনা পরীক্ষা শুরু «» প্রতি উপজেলায় ফায়ার স্টেশন নির্মাণ শেষ পর্যায়ে: স্বরাষ্ট্রমন্ত্রী «» সৌদিতে ক্রেন দুর্ঘটনায় বাংলাদেশির মৃত্যু «» ডাকাতিতে বাধা দেওয়ায় ট্রেনের ছাদে দুজনকে কুপিয়ে হত্যা «» পর্যটকদের ভিসা সহজ করার উদ্যোগ নেয়া হয়েছে: প্রতিমন্ত্রী «» ই-কমার্স গ্রাহকদের স্বার্থ রক্ষায় ই-অরেঞ্জের ৩৩ ভুক্তভোগীর রিট

মুসলিম দম্পতি আবিস্কার করলেন করোনার ভ্যাকসিন

আন্তর্জাতিক ডেস্কঃ

সারাবিশ্বের সবচেয়ে আলোচিত নাম উগার শাহিন ও উজলেম তুরেসি। সবার আগে করোনার কার্যকর ভ্যাকসিন আবিষ্কার করে আলোচনায় আসেন তুর্কি বংশোদ্ভূত এই মুসলিম দম্পতি। করোনার ভ্যাকসিন আবিস্কার করে রাতারাতি বিশ্বখ্যাত হয়ে উঠেছেন তারা।

জানা গেছে, এই দম্পতি ২০০১ সালে জার্মানিতে গ্যানিমেড ফার্মাসিউটিক্যালস গড়ে তোলেন। পরে ২০০৮ সালে ক্যানসারের চিকিৎসার জন্য বায়োএনটেক প্রতিষ্ঠা করেন তারা। ইউরোপের বাইরে প্রতিষ্ঠানটির তেমন পরিচিতি না থাকলেও ভ্যাকসিন আবিস্কারের খবরে রাতারাতি বিশ্বখ্যাতি পায় প্রতিষ্ঠানটি।

বায়োএনটেক’র প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্বে উগার শাহিন। তিনি বলেন, এটি সম্পূর্ণ নতুন ভাইরাস। তাই অন্ধের মতোই ভ্যাকসিন তৈরির কাজ শুরু করি। প্রথম দিকে চ্যালেঞ্জ থাকলেও ১০ মাসের মধ্যে সাফল্য ধরা দিয়েছে। খুব দ্রুতগতিতে আশানুরুপ পাওয়া গেছে।

করোনা মহামারীর প্রথম দিকে জানুয়ারিতেই ভ্যাকসিনের গবেষণা শুরু করে প্রতিষ্ঠানটি। বায়োএনটেকের ভ্যাকসিন যৌথভাবে উৎপাদনের জন্য চুক্তি করেছে বিশ্ববিখ্যাত ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজার। এই ভ্যাকসিনটি ৯৫ ভাগ কার্যকর বলে দাবি করা হয়েছে।

বায়োএনটেকের প্রতিষ্ঠাতা উগার শাহিনের ব্যক্তিগত জীবন খুবই সাদামাটা। ব্যবহার করেন না কোন গাড়ি, থাকেন সাধারণ ফ্লাটে। শুধু কাজের পেছনে ছুটতে পছন্দ করেন। তার সাফল্যের সারথি স্ত্রী উজলেম তুরেসি। এই বিজ্ঞানী দম্পতি এতটাই কাজ পাগল যে বিয়ের দিনও আনুষ্ঠানিকতা শেষ করেই হাজির হয়েছেন ল্যাবে। তাদের দিনরাত গবেষণার সবচে বড় সাফল্য করোনার ভ্যাকসিন।

ছোটবেলায় আভিবাসী হিসেবে ইস্কেন্দেরুন থেকে পরিবারের সঙ্গে জার্মানিতে পাড়ি জামান ৫৫ বছর বয়সী উগার শাহিন। আর ৫৩ বছর বয়সী স্ত্রী উজলেম তুরেসির জন্ম জার্মানিতেই। ১৯৯৩ সালে পিএইচডি গবেষণার সুবাদে একটি বিশ্ববিদ্যালয়ের হাসাপাতালে দুজনের পরিচয়। এরপর ২০০২ সালে বিয়ে করেন তারা।

 418 total views,  1 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top