‘নো ভ্যাকসিন, নো সার্ভিস’ নিয়ম চালু হচ্ছে

অনলাইন ডেস্ক: সেবা নিতে কোভিড টিকা গ্রহণ বাধ্যতামূলক হচ্ছে। মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত হয়। সভা শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের বলেন, এখনো অনেকে টিকা নেয়নি। অনেকের টিকা নিতে আগ্রহ কম। এ কারণে সভায় সিদ্ধান্ত ‘নো ভ্যাকসিন-নো সার্ভিস’ নিয়ম চালুরও সিদ্ধান্ত হয়েছে।

তিনি বলেন, আগে আমাদের স্লোগান ছিল- ‘নো মাস্ক-নো সার্ভিস’, এখন থেকে আমরা বলতে যাচ্ছি ‘নো ভ্যাকসিন, নো সার্ভিস’। আজকে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। আমরা বিভিন্ন দপ্তরে চিঠি দিয়ে তা বাস্তবায়নের নির্দেশনা দেব।

প্রায় ১৭ কোটি মানুষের দেশ বাংলাদেশে সোমবার পর্যন্ত এক-তৃতীয়াংশ মানুষ কোভিড টিকার অন্তত এক ডোজ নিয়েছেন।

মন্ত্রী বলেন, ওমিক্রন ছড়িয়েছে এমন দেশ থেকে লোক এলে আমরা ১৪ দিনের কোয়ারেন্টাইন দেব।

আগত ব্যক্তিকে নমুনা পরীক্ষা করাতে হবে। পরীক্ষায় রিপোর্ট পজিটিভ এলে তাকে আইসোলেশনে থাকতে হবে। কোয়ারেন্টাইনের খরচ তাকেই বহন করতে হবে। কেউ খরচ বহন করতে না পারলে সেটা বিবেচনা করা হবে।

দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মত শনাক্ত করোনাভাইরাসের এই নতুন ধরন ইতোমধ্যে পুরো বিশ্বেই আতঙ্ক ছড়াচ্ছে। অনেক দেশ সীমান্ত বন্ধ করার পাশাপাশি ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভ্যারিয়েন্ট নিয়ে সতর্ক করেছে।

 53 total views,  1 views today

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Top